• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২০ মে ২০২৪, ০২:০২ অপরাহ্ন
  • [কনভাটার]

ষষ্ঠীর ঘট বসেছে আজ, শুরু হলো দুর্গা পূজা

রিপন কান্তি গুণ, নেত্রকোনা জেলা প্রতিনিধি / ১১৮ জন দেখেছেন
আপডেটঃ শুক্রবার, ২০ অক্টোবর, ২০২৩

রিপন কান্তি গুণ, নেত্রকোনা জেলা প্রতিনিধি/

 

সারাদেশের ন্যায় আজ ষষ্ঠী পূজার ঘট বসছে নেত্রকোনার মণ্ডপে মণ্ডপে। জগতের মঙ্গল কামনায় দশভুজা দেবী দুর্গা ঘোড়ায় চড়ে কৈলাশ থেকে নেমে এসেছেন মর্ত্যলোকে। এরই সঙ্গে আজ থেকে শুরু হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব দুর্গা পূজা।

আজ (২০ অক্টোবর) শুক্রবার সকালে অল্পারম্ভ, বিহিত পূজা ও বোধনের মধ্য দিয়ে শুরু হয়েছে ষষ্ঠী দিনের দুর্গা পূজার আনুষ্ঠানিকতা।

এসো পূজা করি মন্দিরের প্রধান পুরোহিত রঞ্জিত চক্রবর্তী বলেন, মহালয়ার মধ্যমে মা দুর্গা কৈলাশ থেকে মর্ত্যে এসেছেন। আমরা দশভুজা মা’কে বরণ করে নিয়েছি, শুরু হয়েছে দুর্গা উৎসব। আজকে ষষ্ঠী পূজায় ঢাক-ঢোলের বাজনা, কাঁসর, শঙ্খের আওয়াজ এবং ভক্তদের উলুধ্বনিতে দুর্গাকে পৃথিবীতে স্বাগত জানাবেন ভক্তরা। দুর্গা পূজার মাধ্যমে দেশের সকল মানুষের মঙ্গল কামনা করছি।

তিনি আরও জানান, আজ শুক্রবার ষষ্ঠী পূজার মধ্য দিয়ে দুর্গাপূজার শুভ সূচনা হবে, শনিবার হবে মহাসপ্তমী পূজা, রবিবার মহাঅষ্টমী, সোমবার মহানবমী এবং মঙ্গলবার বিজয়া দশমী। দশমীর দিনে প্রতিমা বিসর্জনের মাধ্যমে ঘোড়ায় চড়ে বিদায় নেবেন দশভুজা দেবী দুর্গা।

ষষ্ঠীর সকালে বিভিন্ন মন্দির পরিদর্শনে এসে নেত্রকোনা জেলা পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক লিটন চন্দ্র পন্ডিত বলেন, হিন্দুদের সবচেয়ে বড় উৎসব শারদীয়া দুর্গা পূজা। ষষ্ঠী পূজার সকালে মণ্ডপে না এলে পূজার আনন্দ অনুভব করা যায় না। দুর্গা পূজাকে সামনে রেখে জেলার প্রতিটি মণ্ডপে নিরাপত্তা জোরদার করা হয়েছে।

পূজার নিরাপত্তার দায়িত্বে থাকা নেত্রকোনা মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ লুৎফুল হক বলেন, শারদীয় দুর্গোৎসবে নিরাপত্তা দিতে সরকারের পক্ষ থেকে জোরালো নির্দেশনা রয়েছে। আমরা চেষ্টা করছি হিন্দুধর্মাবলম্বী মানুষেরা যেন সুন্দরভাবে তাদের ধর্মীয় উৎসবে অংশ নিতে পারে।

তিনি জানান, নেত্রকোনা জেলার মণ্ডপগুলোতে ২০ অক্টোবর থেকে পর্যাপ্ত  সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য নিয়োজিত থাকবেন। তাদের সাথে নারী স্বেচ্ছাসেবক দল, ফায়ার সার্ভিস দলও উপস্থিত থাকবে। এ ছাড়াও প্রতিটি মণ্ডপে সিসিটিভি, আর্চওয়ে ও মেটাল ডিটেক্টর থাকবে। পূজামণ্ডপে বিঘ্ন সৃষ্টিকারীদের বিরুদ্ধে সজাগ থাকবেন গোয়েন্দা সংস্থার সদস্যরা।

পূজার দিনগুলোতে জরুরি সেবা নিশ্চিত করতে সব প্রস্তুতি রয়েছে বলে জানিয়েছেন, নেত্রকোনা পৌর  মেয়র নজরুল ইসলাম খান। নেত্রকোনা পৌরসভার বিভিন্ন মন্দির পরিদর্শনকালে তিনি বলেন, পূজার সময় পৌরসভার কোথাও কোন বিশৃঙ্খলা সৃষ্টি হলেই নেত্রকোনা পৌরসভার ইমার্জেন্সি রেসপনস টিম দ্রুত মাঠে নামবে


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!