• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২০ মে ২০২৪, ০১:০১ অপরাহ্ন
  • [কনভাটার]

খাদ্য শষ্য ভান্ডার খ্যাত রংপুরে চড়া দাম সবজি’র

নভেল চৌধুরী, রংপুর প্রতিনিধি: / ৪১ জন দেখেছেন
আপডেটঃ শনিবার, ২৭ জানুয়ারী, ২০২৪
খাদ্য শষ্য ভান্ডার খ্যাত রংপুর অঞ্চলে সবজির ভরা মৌসুম বাজার

নভেল চৌধুরী, রংপুর প্রতিনিধি:
খাদ্য শষ্য ভান্ডার খ্যাত রংপুর অঞ্চলে সবজির ভরা মৌসুম। বাজার ভরে উঠেছে শীতকালীন সবজিতে। তবুও স্বস্তি নেই দামে। জেলার পীরগঞ্জ, কাউনিয়া, পীরগাছা, বদরগঞ্জ, তারাগঞ্জ, গঙ্গাচড়া ও  মিঠাপুকুরের বাজারগুলোতেই চড়া দাম বিভিন্ন সবজির। এতে করে সবজি কিনতেই হিমশীম খেতে হচ্ছে মধ্যবিত্তদের। সবজি উৎপাদনে বিখ্যাত মিঠাপুকুরের বাজারগুলোতে এমন উর্ধ্বগতি বাজার হওয়ায় ক্ষোভের সৃষ্টি হয়েছে ভোক্তা পর্যায়ে।
সরেজমিনে গিয়ে দেখা যায়, মিঠাপুকুর উপজেলার ঐতিহ্যবাহী জায়গীর হাটে  খুচরা ও পাইকারি দরে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরণের সবজি। সকাল আটটার মধ্যে কৃষকরা তাদের নিজস্ব উৎপাদিত সবজিগুলো সাইকেল কিংবা ভ্যান, অটোরিক্সায় করে বাজারে নিয়ে আসছেন। জায়গীর হাটে, আলু কেজি প্রতি ৩০-৪০ টাকা, মিষ্টি কুমড়া ৩২ টাকা, বেগুন ৫০ টাকা, কালাই শিম ৫০ টাকা, বারি শিম ৪০ টাকা, করলা ৬০ টাকা, গাজর ৩০ টাকা, ফুলকপি ৩০ টাকা, কাঁচামরিচ ৫০ টাকা, পেঁয়াজ ৬৪ টাকা, আদা ২’শ টাকা, টমেটো ৪০ টাকা, প্রতি পিস লাউ ৫০ টাকা, বাঁধাকপি ১০ টাকা, শাকের মধ্যে ৩ আঁটি নাপা শাক ২৫ টাকা, লাল শাক ২৫ টাকা, প্রতি আঁটি বথুয়া শাক ১০ টাকা, পালং শাক ১০ টাকা, সবুজ/ডাঙ্গা শাক ১০ টাকা, লাউ শাক ১০ টাকা।
সবজি কিনতে আসা একাধিক ভোক্তা অভিযোগের সুরে বলেন, গত বছরোত এ্যার চেয়ে অর্ধেক দামোত সবজি কিনছি বাহে। এবার দ্বিগুন দাম বাড়ি গেইছে, কিন্তু কামাই তো আর বাড়ে নাই। কেমন করি সবজি কিনি কন!
মিঠাপুকুর রানীপুকুর এলাকার সবজি ব্যবাসায় আবুল কাশেম বলেন, প্রায় ৮-১০ বছর থাকি এই হাটোত হরেক ধরণের সবজি ব্যাচাইছোল। আগের বছরে এই সময়ে আলু বিক্রি করছেনো ১৫-১৮ টাকা এ্যালা আলুর দাম দ্বিগুন হয়া ৩০ টাকা। এছাড়াও ফুলকপি গতবছর ১৫ টাকাতো কায়ো নেয় নাই আর এইবার কেজি ৩০ টাকা।
আরেক ব্যবসায়ী সিরাজ মিয়া বলেন, সবকিছুরই দাম বাড়ছে। যখন দাম কম ছিল তখন ক্রেতারা যেকোন সবজি দুই-আড়াই কেজি করে কিনতো। কিন্তু দাম বাড়ার পর থেকে হাফ কেজি সর্বোচ্চ এক কেজি সবজি কেনে। দাম বেশি হলেও বিক্রি কম হচ্ছে।
হাটে সবজি কিনতে আসা নুরবানু বেগম বলেন, আলু-ফুলকপি-বেগুন সউগেরে দাম বাড়ছে। মোর তো আর দাম বাড়ে নাই যে মুই এত দাম দিয়্যা ইগুল্যা কিনবার পাইম। আগোত আলু-ভাত খেয়া দিন পাড় করছিনো, এ্যালা তারও দাম বেশি।
আরিফ মিয়া বলেন, আমাদের এলাকাতেই সবজি চাষ হয়। স্থানীয় সবজি চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন স্থানেও পাঠানো হয়। এখানে চাহিদার তুলনায় বেশি সবজি উৎপাদন হলেও সাশ্রয়ী দামে আমরা সবজি কিনতে পারছি না।
রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশে^র হাসান বলেন, শীতকালীন শাক-সবজি বাজারে উঠতে শুরু করেছে। শাক-সবজিসহ অন্যান্য পণ্যের দাম নিয়ন্ত্রণে বাজার মনিটরিং করা হচ্ছে।


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!