• ঢাকা, বাংলাদেশ সোমবার, ২০ মে ২০২৪, ০৪:৪২ অপরাহ্ন
  • [কনভাটার]

সংঘাত সংঘর্ষের মধ্য দিয়ে শেষ হলো প্রথম ধাপের উপজেলা নির্বাচন

নিজস্ব প্রতিবেদক এ.এম.সারোয়ার জাহান / ৩৫ জন দেখেছেন
আপডেটঃ বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক এ.এম.সারোয়ার জাহান:

ষষ্ঠ উপজেলা পরিষদ প্রথম ধাপে নির্বাচনে মাদারীপুর সদর উপজেলায় কেন্দ্রকে দখল নিয়ে দুই প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ওই সংঘর্ষে সময়  দুই প্রার্থীর সমর্থকরা ভীতিকর পরিস্থিতি তৈরি করতে হাতবোমা ও ককটেল বিস্ফোরণ ঘটায়। এতে এক ভোটারসহ উভয় পক্ষের অন্তত ১০ জন আহত হয়েছেন। বেলা পৌনে ১১টার দিকে উপজেলার ৯৫ নম্বর বালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের পাশে সংঘাতের ঘটনাটি ঘটে । মাদারীপুর সদর উপজেলার স্থানীয় লোকজন ও পুলিশ সূত্রে জানা যায় আনারস প্রতীকের প্রার্থী আসিবুর রহমান খানের অনুসারী এনামুল হাওলাদার ও তাঁর লোকজন নিয়ে কেন্দ্র দখল করতে আসেন । এ সময় মোটরসাইকেল প্রতীকের প্রার্থী পাভেলুর রহমান খানের সমর্থক আজাদ হাওলাদারের লোকজন নিয়ে তাঁদের বাধা দিতে গেলে ওখানে ধাওয়া পাল্টাপাল্টির ঘটনা ঘটে।

জেলা বগুড়ার গাবতলী রামেশ্বরপুর ইউনিয়নের একটি কেন্দ্রে বাইরে থেকে আনা ব্যালট পেপার বাক্সে ঢোকানোর অভিযোগে প্রিসাইডিং অফিসার ও প্রার্থীর এজেন্টকে গ্রেপ্তার করেছে পুলিশ। উদ্ধার করা ব্যালট জব্দ করে থানা হেফাজতে নেওয়া হয়েছে।

এদিকে ঢাকার কাছে নারায়ণগঞ্জের বন্দরে এক উপজেলা চেয়ারম্যান প্রার্থীর এজেন্ট ফারুককে পুলিশের সামনে কেন্দ্র থেকে জোর করে বের করে মারধর করার অভিযোগ পাওয়া গেছে। আরো জানা যায় এজেন্ট ফারুক নারায়ণগঞ্জ জেলা জাতীয় পার্টির সহসভাপতি মাকসুদ হোসেনের আনারস প্রতীক পোলিং এজেন্ট।

জেলা মুন্সিগঞ্জের গজারিয়ায় ভোটকেন্দ্রের বাইরে এক পুলিশ সদস্যকে মারধর করার সময় ছবি তুলতে গেলে এক চেয়ারম্যান প্রার্থীর কর্মী-সমর্থকেরা সাংবাদিকের ওপর হামলা চালিয়েছেন। সকাল সোয়া নয়টার দিকে উপজেলার হোসেন্দি ইউনিয়নের ভবানীপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। মারধরের শিকার ওই সাংবাদিকের নাম গোলজার হোসেন। তিনি দৈনিক মানবজমিন এর মুন্সিগঞ্জ প্রতিনিধি। স্থানীয় লোকজন ও পুলিশ সূত্র এবং সাংবাদিকদের কাছ থেকে জানা যায়, আনারস প্রতীকের সমর্থক স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মনিরুল হক তাঁর ভাতিজা তানভীর হক ও তাঁদের লোকজন ভোটকেন্দ্রের বাইরে জড়ো হচ্ছিলেন। পরিস্থিতি অবনতি হওয়ার আশঙ্কায় ভোটকেন্দ্রের দায়িত্বে থাকা পুলিশ সদস্য সোহেল রানা সবাইকে সরে যেতে বলেন। এতে ক্ষুব্ধ হয়ে সোহেলকে মারধর শুরু করেন মনিরুল হক ও তাঁর লোকজন। এ সময় পাশ থেকে ছবি তুলছিলেন ও ভিডিও করছিলেন সাংবাদিক গোলজার হোসেন। পরে তাঁরা সোহেলকে রেখে গোলজারের ওপর হামলা করেন। মুন্সিগঞ্জের গজারিয়ায় উপজেলায় প্রার্থীর সমর্থকদের হামলায় আহত পুলিশ সদস্য।
প্রিসাইডিং কর্মকর্তা আশীষ কুমার মজুমদার বলেন, এ বিষয়ে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা শিউলী পারভীনকে কয়েকবার সতর্ক করা হয়েছে।

জেলা নোয়াখালীর সুবর্ণচর উপজেলা পরিষদ প্রথম ধাপের নির্বাচনে আনারস প্রতীক নিয়ে লড়েছেন সংসদ সদস্য একরামুল করিম চৌধুরীর ছেলে আতাহার ইসরাক শাবাব চৌধুরী, আর দোয়াত-কলম প্রতীক নিয়ে লড়েছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম খায়রুল আনম চৌধুরী। গতকাল বুধবার দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটেছে ভোট গ্রহণ শেষ হওয়ার পাঁচ মিনিট আগে। পূর্ব চরবাটা ইউনিয়নের হাজীবাড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে প্রভাব বিস্তার নিয়ে হামলার ঘটনায় তিনজন আহত হন। এ ছাড়া পৃথক স্থানে হামলার ঘটনায় দোয়াত-কলম প্রতীকের ছয়জন সমর্থক আহত হয়েছেন।

জেলা লক্ষ্মীপুরের কমলনগর উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ার অভিযোগে  মেহেদী হাসান নামে এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তাকে গ্রেপ্তার করা হয়েছে। দুপুরে উপজেলার হাজিরহাট ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের চর জাঙ্গালিয়া হাজিরহাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে তাঁকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাঁর কাছে থাকা ব্যালটগুলো জব্দ করা হয়।

এ ছাড়া দুই চেয়ারম্যান প্রার্থীর সমর্থকদের মধ্যে পাল্টাপাল্টি ধাওয়া ও সংঘর্ষের ঘটনায় সুনামগঞ্জের শাল্লা উপজেলার চব্বিশা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ৩০ মিনিট ভোট গ্রহণ বন্ধ ছিল। সিলেটের গোলাপগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীর গাড়িতে হামলা হয়েছে। ভুক্তভোগী প্রার্থী শহিদুর রহমান চৌধুরী এ ঘটনায় থানায় লিখিত অভিযোগ দিয়েছেন।

বগুড়ার গাবতলী উপজেলা পরিষদ নির্বাচনে ৯০০টি ব্যালট পেপার বাইরে থেকে সিল মেরে বাক্সে ঢোকানোর সময় প্রিসাইডিং কর্মকর্তা ও এক প্রার্থীর এজেন্টকে আটক করেছে পুলিশ। এ সময় সিল মারা ৬০০টি ব্যালট ও ৯০০ ব্যালট-সংবলিত একটি মুড়ি বই জব্দ করা হয়েছে। আটকের আগেই ৩০০ ব্যালট পেপার বাক্সে ঢোকানোর কথা স্বীকার করেছেন ওই প্রিসাইডিং কর্মকর্তা। বুধবার সকাল ১০টার দিকে উপজেলার মাঝপাড়া কুসুমকলি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে। আটক প্রিসাইডিং কর্মকর্তার নাম শাহজাহান

গোপন বুথে সিল না মেরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার ঘোষেরঘাট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের একটি ভোটকক্ষে সহকারী প্রিসাইডিং কর্মকর্তার সামনে ব্যালট পেপারে এক নারী সিল মারছিলেন। প্রকাশ্যে ভোট দেওয়ার বিষয়ে জিজ্ঞেস করলে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা শিউলী পারভীন কোনো উত্তর দেননি।

সিলেট সদর উপজেলায় ছাত্রলীগের নেতা-কর্মীদের বিরুদ্ধে এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে জাল ভোট দেওয়ার অভিযোগ পাওয়া গেছে। এতে স্থানীয় ভোটাররা ক্ষুব্ধ হয়ে ছাত্রলীগ নেতা-কর্মীদের ধাওয়া দিলে উত্তেজনা দেখা দেয়।

কিশোরগঞ্জের পাকুন্দিয়া উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেওয়ার চেষ্টা করায় বুরুদিয়া ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যসহ দুজনকে ৬ মাস করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

সিরাজগঞ্জের বেলকুচিতে চেয়ারম্যান প্রার্থী আমিনুল ইসলামের (দোয়াত-কলম প্রতীক) পক্ষে কাজ করছিলেন ইউপি চেয়ারম্যান জহুরুল ইসলাম। ভোট কেনার সময় ৯৪ হাজার টাকাসহ জহুরুল ইসলামকে আটক করে পুলিশ। বুধবার দুপুর ১২টার দিকে বেলকুচি উপজেলার তামাই পশ্চিমপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ভোটকেন্দ্রের পাশ থেকে তাঁকে আটক করা হয়।

সূত্র প্রথম আলো /


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!