• ঢাকা, বাংলাদেশ বুধবার, ০৮ মে ২০২৪, ০২:০০ পূর্বাহ্ন
  • [কনভাটার]
সর্বশেষ খবর
রাণীনগরেপুলিশের অভিযানে সাত মামলার আসামী আটক আগামীকাল মাগুরা উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচনে ব্যালট পেপারে ভুল প্রতীক থাকায় নির্বাচন কর্মকর্তা বদলি সাভারে রিকশা চালককে কুকুরের সাথে শিকলে বেঁধে নির্যাতন সাদুল্লাপুরে পুলিশের বিশেষ অভিযানে ডলারসহ গ্রেফতার১ সুনামগঞ্জে সরকারি ভাবে অভ্যন্তরীণ বোরো ধান সংগ্রহের শুভ উদ্ভোধন মাগুরার অপহৃত মেয়েটি উদ্ধার সংসদ সদস্যের পৃষ্টপোষকতায় আশুলিয়ায় ব্যতিক্রমী আয়োজন করেছে থানা পুলিশ নিরাপত্তা রক্ষায় বিপুল সংখ্যক আনসার ও ভিডিপি সদস্য মোতায়েন  দিনাজপুরে শ্রেষ্ঠ এসআই সম্মাননা স্মারক পেয়েছেন নুর আলম সিদ্দিক।

প্রেশার কুকারে রসগোল্লা তৈরির রেসিপি

দেশবাংলা প্রতিদিন নিউজ ডেস্ক / ৬৭ জন দেখেছেন
আপডেটঃ বুধবার, ৮ নভেম্বর, ২০২৩

লাইফস্টাইল ডেস্ক: ঝটপট রান্নার জন্য ব্যবহার করা হয় প্রেশার কুকার। বিশেষ করে মাংসের বিভিন্ন পদ তৈরিতে এটি বেশি কাজে লাগে। তবে প্রেশার কুকার ব্যবহার করে আরও অনেক খাবার তৈরি করা যায়। এই যেমন সুস্বাদু রসগোল্লাও তৈরি করতে পারবেন প্রেশার কুকারে।

চলুন জেনে নেওয়া যাক রেসিপি-

তৈরি করতে যা লাগবে

দুধ- ২ লিটার

লেবুর রস- ৪ টেবিল চামচ

পানি-৬ কাপ

চিনি- ৩ কাপ

গোলাপজল- সামান্য।

ছানা তৈরি করবেন যেভাবে : প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস চিপে দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে পানি বের হয়ে এলে ওভেন থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিন।এরপর ছানা মসৃণ না হওয়া পর্যন্ত হাত দিয়ে ছেনে নিন ।

রসগোল্লা তৈরি করবেন যেভাবে : সিরা তৈরির জন্য প্রেসার কুকারে ৬ কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। এরপর সিরা তৈরি হলে চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে ভালো করে মেখে নিতে হবে।। ২০-২৫ ভাগ করে গোল বা বলের আকার করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা দিয়ে ভালোভাবে বন্ধ করে নিন। একটি সিটি বেজে ওঠা পর্যন্ত অপেক্ষা করুন। সিটি উঠলেই সঙ্গে সঙ্গে চুলা বন্ধ করে দিন। প্রেসার কুকারের বাষ্প বের করে ঢাকনা খুলে নিন। এবার সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। ১ চা চামচ গোলাপ জল দিন। ঠান্ডা হলে রসগোল্লা পরিবেশন করুন।


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!