• ঢাকা, বাংলাদেশ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪, ১০:১১ পূর্বাহ্ন
  • [কনভাটার]
সর্বশেষ খবর
মাগুরায় দু’টি উপজেলায় বেসরকারী ফলাফলে রানাও রাজন বিজয়ী ফুলছড়িতে চেয়ারম্যান নির্বাচিত আবু সাঈদ উপজেলা পরিষদ নির্বাচন পরিদর্শনে জেলা প্রশাসক ওপুলিশ সুপার ফুলছড়িতে চেয়ারম্যান প্রার্থী জি এম সেলিম পারভেজের ভোট বর্জন।  সাদুল্লাপুরে বিধি লঙ্ঘন করে জুনিয়র শিক্ষককে দায়িত্ব দেওয়ার অভিযোগ মাগুরায় দু’টি উপজেলায় শান্তিপূর্ণ ভাবে ভোট গ্রহন সড়ক দুর্ঘটনা কমিয়ে আনতে সড়ক পরিবহন কর্তৃপক্ষের নতুন নির্দেশনা রাণীনগরেপুলিশের অভিযানে সাত মামলার আসামী আটক আগামীকাল মাগুরা উপজেলা পরিষদের প্রথম ধাপের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্বাচনে ব্যালট পেপারে ভুল প্রতীক থাকায় নির্বাচন কর্মকর্তা বদলি

JN.1কোভিড স্ট্রেন দ্রুত ছড়িয়ে পড়ছে

আন্তর্জাতিক ডেস্ক / ৯২ জন দেখেছেন
আপডেটঃ শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩
ফাইল: পেটার ডেভিড জোসেক > ছবি.এপি

SARS-CoV-2 এর একটি নতুন স্ট্রেন যে ভাইরাসটি চার বছর আগে করোনাভাইরাস মহামারী সৃষ্টি করেছিল,য়েক ডজন শনাক্ত করা হয়েছে দেশগুলি /

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মঙ্গলবার JN.1-কে “আগ্রহের রূপ” হিসাবে শ্রেণীবদ্ধ করেছে। সেপ্টেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম দেখা যাওয়ার পরে, বৈকল্পিকটি 41 টি দেশে ছড়িয়ে পড়েছে।~

বর্ধিত সংক্রমণ হারের কারণে নতুন রূপটি এখন বিশ্বজুড়ে জনস্বাস্থ্য সংস্থাগুলির দ্বারা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

স্ট্রেন এবং এর বর্তমান ঝুঁকি সম্পর্কে যা জানা দরকার তা এখানে।~

নতুন COVID-19 স্ট্রেন JN.1 কি?

নতুন করোনাভাইরাস স্ট্রেন, JN.1, এটির আগে সবচেয়ে সাম্প্রতিক রূপ থেকে উদ্ভূত হয়েছে, যার নাম BA 2.86। পরেরটি নিজেই Omicron ভেরিয়েন্টের বংশের অংশ – COVID-19 এর আরও গুরুতর স্ট্রেন যা গত বছর শীর্ষে উঠেছিল।

 

প্রতিটি ভাইরাসের নিজস্ব অনন্য স্পাইক প্রোটিন রয়েছে যা তাদের কোষগুলিকে সংক্রামিত করতে এবং নির্দিষ্ট উপসর্গ সৃষ্টি করতে সক্ষম করে। এই স্পাইকগুলির ডিএনএ সিকোয়েন্সে অতিরিক্ত পরিবর্তন বা মিউটেশন ভাইরাসের একটি নতুন ভেরিয়েন্ট এর আবির্ভাব নির্দেশ করে।

রূপগুলি তাদের তীব্রতা, সংক্রামকতা এবং লক্ষণগুলির জন্য চিকিত্সার প্রতিক্রিয়ার পরিপ্রেক্ষিতে পৃথক হতে পারে।

নতুন বৈকল্পিকটি তার পূর্বসূরীদের থেকে একটি বৃহত্তর জেনেটিক ভিন্নতা প্রদর্শন করে, যা ভাইরাসের একটি চলমান বিবর্তন নির্দেশ করে,” বলেছেন লাইথ আবু-রাদ্দাদ , কাতারের ওয়েইল কর্নেল মেডিসিনে স্বাস্থ্যসেবা নীতি ও গবেষণার অধ্যাপক৷

যদিও BA 2.86 এর স্পাইক প্রোটিনে 20টি মিউটেশন আছে, JN.1-এর আছে 21টি। মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (CDC) এই অতিরিক্ত মিউটেশনের নাম দিয়েছে L455S এবং বলেছে এটি ভাইরাসকে সাহায্য করতে পারে। এড়াতে প্রতিক্রিয়া আমাদের ইমিউন সিস্টেম

একটি COVID-19 সংক্রমণের সম্মুখীন হওয়া বা টিকা নেওয়া সাধারণত ইমিউন সিস্টেমের অ্যান্টিবডিগুলিকে আবার ভাইরাসের সংস্পর্শে এলে তার বিরুদ্ধে লড়াই করতে সক্ষম করে।

কোথায় JN.1 সনাক্ত করা হয়েছে?
JN.1 প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে সেপ্টেম্বরে সনাক্ত করা হয়েছিল, এর মূল রূপ, BA 2.86, দেশে রেকর্ড করার এক মাস পরে। এটি 41টি দেশে ছড়িয়ে পড়েছে, ডব্লিউএইচও সোমবার রিপোর্ট করেছে, তাদের কাছে জমা দেওয়া 7,344টি সিকোয়েন্সের ভিত্তিতে।

নতুন স্ট্রেন সনাক্ত করতে পিসিআর পরীক্ষা থেকে ভাইরাসের ক্রম নিয়মিত বিশ্লেষণ করা হয়।

প্রথম মাস বা তার পরে, JN.1 শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণের 0.1 শতাংশের জন্য দায়ী। 8 ডিসেম্বর পর্যন্ত, সিডিসি অনুসারে, এটি 15 থেকে 29 শতাংশ কোভিডের ক্ষেত্রে দায়ী।

তবে, সংস্থাটি আরও উল্লেখ করেছে যে করোনভাইরাসটি নতুন বছরের চারপাশে শীর্ষে যাওয়ার একটি প্যাটার্ন রয়েছে।

ডব্লিউএইচওর মতে, বিপুল সংখ্যক মামলা সহ অন্যান্য দেশগুলির মধ্যে রয়েছে ফ্রান্স, সিঙ্গাপুর, কানাডা, যুক্তরাজ্য এবং সুইডেন। চীনও গত সপ্তাহে সাতটি মামলা শনাক্ত করেছে।

ডিসেম্বরের শুরুতে, জেএন.১ ভারতের কেরালা রাজ্যেও পাওয়া গিয়েছিল। একজন 79 বছর বয়সী মহিলা রোগীর হালকা, ইনফ্লুয়েঞ্জার মতো লক্ষণ ছিল এবং তারপর থেকে সে সুস্থ হয়ে উঠেছে। সোমবার, প্রতিবেশী কর্ণাটক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী 60 বছরের বেশি বয়সীদের পাশাপাশি হার্ট বা শ্বাসকষ্টে আক্রান্ত ব্যক্তিদের জন্য মাস্ক বাধ্যতামূলক করেছেন। ভারতে এখন পর্যন্ত JN.1 ভাইরাসের 21টি ঘটনা ঘটেছে।

আমাদের কি JN.1 সম্পর্কে উদ্বিগ্ন হওয়া উচিত

অন্যান্য রূপের তুলনায় JN.1 জনস্বাস্থ্যের জন্য একটি বর্ধিত ঝুঁকি তৈরি করে বলে সিডিসি প্রমাণ খুঁজে পায়নি এবং বিশেষজ্ঞরা বলছেন যে মামলার বৃদ্ধি শীত ঋতুর প্রবণতা এবং অবস্থার অংশ হতে পারে।

উদাহরণ স্বরূপ, সারা বিশ্ব জুড়ে মানুষ ঘরের ভিতরে বেশি সময় কাটাচ্ছে যাতে প্যাথোজেনগুলি আরও দক্ষতার সাথে ছড়িয়ে পড়ে। আবু-রাদ্দাদ বলেন, “উষ্ণ করার প্রয়োজনীয়তা প্রায়শই বাড়িতে বায়ুচলাচল কমিয়ে দেয়, যা ভাইরাস সংক্রমণ বৃদ্ধির জন্য অনুকূল পরিবেশ উপস্থাপন করে।

লক্ষণগুলির প্রকারগুলি COVID-19-এর মতোই হবে বলে আশা করা হচ্ছে এবং মহামারী যুগের ব্যবস্থা যেমন সামাজিক দূরত্ব এবং মুখোশ পরা সতর্কতা হিসাবে উত্সাহিত করা হয়েছে।

আবু-রাদ্দাদ উল্লেখ করেছেন, “যদিও সংক্রমণ বৃদ্ধি পেতে পারে, তবে বেশিরভাগ ক্ষেত্রেই গুরুতর হওয়ার প্রত্যাশিত নয়।

WHO JN.1 সম্পর্কে কি বলেছে?
মঙ্গলবার ডাব্লুএইচও বলেছে যে তীব্রতার দিক থেকে এর ঝুঁকি বর্তমানে কম হিসাবে মূল্যায়ন করা হয়েছে এবং প্রয়োজনে আপডেট করা হবে। গত কয়েক সপ্তাহ ধরে মামলার সংখ্যা বৃদ্ধির কারণে এর বৃদ্ধির সুবিধাকে “উচ্চ” হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে।

 

সংস্থাটি উল্লেখ করেছে যে উত্তর গোলার্ধে শীতের সূত্রপাতের মধ্যে অন্যান্য শ্বাসযন্ত্রের রোগ যেমন ইনফ্লুয়েঞ্জাও বৃদ্ধি পাচ্ছে এবং JN.1 সংক্রমণ স্বাস্থ্য সুবিধাগুলিকে আরও বেশি চাপ দিতে পারে।

COVID-19-এর জন্য WHO-এর প্রযুক্তিগত নেতৃত্ব, মারিয়া ভ্যান কেরখোভ, একটি পাবলিক বিবৃতিতে বলেছেন যে সংস্থাটি সদস্য দেশগুলিকে করোনভাইরাস কেসগুলি ঘনিষ্ঠভাবে পর্যবেক্ষণ করতে বলেছে এবং নমুনাগুলির ডেটা ভাগ করে নিতে বলেছে যাতে তারা উপলব্ধ হতে পারে ভালভাবে মূল্যায়ন সঞ্চালন এবং “আমরা বিশ্বকে যা পরামর্শ দিচ্ছি তা সম্ভাব্যভাবে সংশোধন করুন৷

N.1 এর লক্ষণগুলি কী কী?

অন্যান্য COVID-19 রূপের মতো, সিডিসি অনুসারে, একজন ব্যক্তির অনাক্রম্যতা এবং সামগ্রিক স্বাস্থ্যের উপর ভিত্তি করে লক্ষণগুলি পৃথক হবে। সাধারণ লক্ষণগুলির মধ্যে রয়েছে জ্বর বা ঠান্ডা লাগা, কাশি, ক্লান্তি এবং শরীরে ব্যথা।

উৎস: আল জাজিরা


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!