• ঢাকা, বাংলাদেশ শুক্রবার, ১০ মে ২০২৪, ১১:৪৪ অপরাহ্ন
  • [কনভাটার]

নতুন মন্ত্রিসভার অনুমোদন

অনলাইন ডেস্ক / ৮৮ জন দেখেছেন
আপডেটঃ বৃহস্পতিবার, ১১ জানুয়ারী, ২০২৪
ফাইল ছবি

টানা চতুর্থবারের মতো সরকার গঠন করতে গিয়ে এবারও নতুনদের বেছে নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মন্ত্রিসভায় যে ৩৬ জনের নাম ঘোষণা করা হয়েছে তাদের মধ্যে ১৪ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী প্রথমবারের মতো দায়িত্ব পাচ্ছেন। একেবারেই এসব নতুন মুখের পাশাপাশি এর আগে বিভিন্ন সময় মন্ত্রিসভায় থাকা আরও চারজনকে ফিরিয়ে এনেছেন তিনি।

বুধবার রাতে সচিবালয়ে মন্ত্রিসভায় ডাক পাওয়াদের নাম ঘোষণা করেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন; বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে শপথ হবে তাদের। সংবাদ সম্মেলনে তাদের নাম প্রকাশের আগে এই ৩৬ জনকে টেলিফোন করে আমন্ত্রণ       জানানোর কথা জানান তিনি।

মন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আমন্ত্রণ পেলেন যাঁরা > মন্ত্রিপরিষদ সচিব জানান মন্ত্রী হিসেবে শপথ নিতে যাঁদের আমন্ত্রণ জানানো হয়েছে তাঁরা হলেন আ ক ম মোজাম্মেল হক> ওবায়দুল কাদের> নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন> আসাদুজ্জামান খান> ডা. দীপু মনি> মো. তাজুল ইসলাম>  ফারুক খান> আবুল হাসান মাহমুদ আলী> আনিসুল হক>ড. হাছান মাহমুদ> মো. আবদুস শহীদ> সাধনচন্দ্র মজুমদার> র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী> মো. আবদুর রহমান> নারায়ণচন্দ্র চন্দ> আবদুস সালাম,>মহিবুল হাসান চৌধুরী> ফরহাদ হোসেন> মো. ফরিদুল হক খান> মো. জিল্লুল হাকিম> সাবের হোসেন চৌধুরী> জাহাঙ্গীর কবির নানক> নাজমুল হাসান> স্থপতি ইয়াফেস ওসমান ও সামন্ত লাল সেন> ইয়াফেস ওসমান ও সামন্ত লাল সেন টেকনোক্র্যাট কোটায় মন্ত্রী হিসেবে শপথ নেবেন,

 

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন যাঁরা , ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব জানান> আজ প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেবেন বেগম সিমিন হোমেন রিমি> নসরুল হামিদ> জুনাইদ আহমেদ পলক >মোহাম্মদ আলী আরাফাত> মো. মহিব্বুর রহমান> খালিদ মাহমুদ চৌধুরী> জাহিদ ফারুক>কুজেন্দ্র লাল ত্রিপুরা >বেগম রুমানা আলী> শফিকুর রহমান চৌধুরী ও আহসানুল ইসলাম টিটু>

রাষ্ট্রপতির সঙ্গে প্রধানমন্ত্রীর সাক্ষাৎ : গতকাল বিকাল ৫টা ৫ মিনিটে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গভবনে পৌঁছালে রাষ্ট্রপতি সাহাবুদ্দিন ও তাঁর সহধর্মিণী ড. রেবেকা সুলতানা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফুলের তোড়া দিয়ে স্বাগত জানান। প্রধানমন্ত্রীও রাষ্ট্রপ্রধান ও তাঁর পত্নীকে ফুলের তোড়া উপহার দেন।

আজ সন্ধ্যা ৭টায় মন্ত্রিসভার নতুন সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত হবে। রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন প্রথমে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী হিসেবে শপথবাক্য পাঠ করাবেন। পরে মন্ত্রী-প্রতিমন্ত্রীদের শপথ পাঠ করাবেন। গতকাল ৩৬ জনকে মন্ত্রিসভায় শপথ নিতে অনুরোধ জানানো হয়।

বাংলাদেশের সংবিধানের ৫৬ অনুচ্ছেদের ৩ দফা অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদে সংখ্যাগরিষ্ঠ সদস্যদের আস্থাভাজন হিসেবে বর্তমান একাদশ সংসদের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সরকার গঠনের আমন্ত্রণ জানান রাষ্ট্রপতি। বৈঠকের পর রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন ব্রিফিংয়ে জানান, সাক্ষাৎকালে রাষ্ট্রপ্রধান দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নিরঙ্কুশ বিজয় অর্জন করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক অভিনন্দন জানান। তিনি বলেন, দেশের গণতন্ত্র ও উন্নয়নের ধারা অব্যাহত রাখতে এ বিজয় জনমতেরই প্রতিফলন। রাষ্ট্রপতি বলেন, এ নির্বাচনের মাধ্যমে জনগণ স্বাধীনতা, মুক্তিযুদ্ধের চেতনা এবং উন্নয়ন ও অগ্রগতির পক্ষে রায় দিয়েছে।

গতকাল সন্ধ্যায় মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়, সংবিধানের ৫৬ অনুচ্ছেদের (৩) দফা অনুযায়ী রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন দ্বাদশ জাতীয় সংসদের সংখ্যাগরিষ্ঠ সদস্যের আস্থাভাজন সংসদ সদস্য শেখ হাসিনাকে প্রধানমন্ত্রী পদে নিয়োগের সিদ্ধান্ত দিয়েছেন। তাঁর নেতৃত্বে নতুন মন্ত্রিসভা গঠনেও সম্মতি দিয়েছেন তিনি। নতুন মন্ত্রিসভা গঠনের সঙ্গে সঙ্গে বর্তমান মন্ত্রিসভা ভেঙে দেওয়া হয়েছে বলেও গণ্য করার কথা বলা হয় প্রজ্ঞাপনে।


আপনার মতামত লিখুন :

মতামত লিখুন

এই বিষয়ের আরও খবর

এইমাত্র পাওয়া

No video found!

May 2024
S S M T W T F
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  

No video found!